মানবিক চিন্তার বস্তুগত সত্য আছে কিনা এ-প্রশ্ন তত্ত্বগত নয়, ব্যবহারিক। ব্যবহারের ক্ষেত্রে মানুষকে তার চিন্তার সত্যতাকে অর্থাৎ বাস্তবতা ও শক্তিকে, ইহমুখিতাকে প্রমাণ করতে হবে। ব্যবহার থেকে বিচ্ছিন্ন, চিন্তার বাস্তবতা ও অবাস্তবতা সংক্রান্ত প্রশ্ন নেহাতই পণ্ডিতী কুতর্ক। [কাল মার্কস : ফয়েরবাখ বিষয়ে থিসিস/২]

সোমবার সন্ধে ছ’টায় ড. মাহমুদের
১৫ ডি ফুলার রোডের বাসায় এসো
আমাদের নিয়মিত পাঠচক্রে

পৃথিবীর সমূহ জ্ঞানের মূল উৎস দ্বান্দ্বিকতা
সমাজ বিকাশের ধারায় যাবতীয় প্রজ্ঞা
কী আজকে করণীয় আমাদের
প্রতর্ক বিতর্ক যুক্তি বিনিময় করো
মনোরম কেটে যাবে তোমারও
কেমন কাটবে উত্তাল জনযুদ্ধের দিনগুলি
টঙ্গীর শ্রমিক এলাকায়
চাটগাঁর উঁচুনিচু পাহাড়ি ঘাঁটিতে?
আপাত নীরস ও কঠিন মনে হতে পারে
আসলে তো তা নয় খুব কোমল সহজ
যেমন প্রথম লজ্জা কাটিয়ে উঠলে
সহজেই চুমু খেতে পারো প্রতিদিন

বিশ্বাস করো সি-বিচের মতো গোল একটি টেবিল ঘিরে
লোনা ঢেউয়ের মতো সারি সারি বইয়ের উপকূলে
আমরা সকলে বসি কখনো গভীর
সমুদ্রের মতো কখনো দমকা হাওয়ার মতো হেসে উঠি
সখিনার পরিবেশিত
সেমাই চিঁড়েভাজা ও অবশ্যই চা পরিতৃপ্ত করে

তন্বী এক উদোম করেছে স্বর্ণঅঙ্গের সুষমা
রাধাকৃষ্ণ এককোণে চুপি চুপি কথা বলে
লাল সূর্যে রাঙা হয়ে আছে একটি সবুজ বৃক্ষ
আদিগন্তে উড়ে যাচ্ছে শ্বেতবলাকার ঝাঁক
অ্যাকুরিয়মে খেলছে রঙিন মাছ
দেয়ালঘড়িটা বেজে ওঠে ধ্র“পদী সংগীতে
কালের নিখুঁত পরিমাপে
মুহূর্তকে জানি সত্য অনন্তের আনন্দ আত্মীয়

সবকিছু শুধু এনে দেয় উন্নত’র জীবনের ব্রত অঙ্গীকার
তুমি এসে জীবনের অন্য মানে শিখে যেও আগামী সোমবার