সময়ের সাহসী কবি মোহন রায়হান – আলম খান

মোহন রায়হান একজন কবি, কবি এবং কবিই- কেননা একজন কবিইতো প্রকৃত যোদ্ধা, প্রকৃত নেতা, প্রকৃত শিক্ষক, প্রকৃত সর্বাধিনায়ক। মার্কস থেকে মাও, হো চি মিন, সিরাজ সিকদারও কবি ছিলেন।

এইতো ৭২’-৭৫ এই সিরাজগঞ্জে আপনি বেড়ে উঠেছেন। যে ভোলে ভুলুক শহরের ডেথ ক্যাম্পে হত জেলখানার ঘাটে প্রকৃত যোদ্ধার লাশ। মালশাপাড়া কবরস্থানে তার মায়ের কবরের সামনে ওরা মনিরুজ্জামান তারাকে গুলি করে হত্যা করেছে। জাতীয় সংসদে সিরাজ সিকদারের হত্যাকারীর সদম্ভ আস্ফালন ‘কোথায় আজ সিরাজ সিকদার? কসাইয়ের ছুরি হাতে সেই সব ঘাতকেরা কি বন্ধু হতে পারে? হত আর হত্যাকারীতে ঐকমত্য এও কি সম্ভব?

সময়ের সাহসী কবি মোহন রায়হানের সাম্প্রতিক প্রকাশিত কাব্যগ্রন্থ ‘সবুজ চাদরে ঢাকা রক্তাক্ত ছুরি’ আবারো প্রমাণ করলো প্রশংসা শুধু তারই সাজে।

‘সবুজ চাদরে ঢাকা রক্তাক্ত ছুরি’ এর এক একটি কবিতা যেন এক একটি কুসুমিত ইস্পাত। ‘অনুপ চেটিয়ার মুক্তি চাই’ মোহন রায়হান আপনি এক কাক্সিক্ষত মন্ত্র যপলেন যা সহসাই পূর্ণ মুক্তি প্রত্যাশী এ জাতির চিরায়ত অভিলাষ স্লোগান হয়ে উঠলো- থু থু ছিটিয়ে দিল সেই সব বদ আর বুড়ো উচ্ছিষ্টভোগী আধিপত্যবাদের ক্রীড়ানক বুদ্দিজীবীদের অবয়বে।

মোহন রায়হান আপনি কবিতায় জীবন ও যৌবনের কথা বলুন। একজন কবি ক্ষুদ্র গ-িতে আবদ্ধ নয় সেইতো দেশ থেকে দেশান্তরে সারা বিশ্বে মুক্তিযুদ্ধের প্রেরণা ছড়ায়। মাথায় লাল ক্যাপ থেকে পায়ের নখ আপদমস্তক দৃশ্যত- লড়াকু যোদ্ধা মোহন রায়হান কবে হৃদয়ে চারু, চে’-লেনিন হবেন? ছাপান্ন হাজার বর্গমাইলব্যাপী বঙ্গবাসী আপনাকে মাল্য দেবে। প্রতিক্ষিত সবাই।

Leave a Reply