সত্তর দশকের ঝঞ্ঝা বিক্ষুব্ধ উত্তাল অস্থির সময়ে – ইসহাক খান

সত্তর দশকের ঝঞ্ঝা বিক্ষুব্ধ উত্তাল অস্থির সময়ে আমরা যারা সাহিত্যের নতুন বাঁক অন্বেষণে ক্যাম্পাস মাতিয়ে রাখতাম, সেখানেও মোহন রায়হানের অবস্থান ছিল প্রথম সারিতে। তারপর অনেকগুলো বছর কেটে গেছে। সময়ের নানা চড়াই উৎরাই পেরিয়ে আমাদের বিশ্বাস এবং ঐক্য আরো নৈকট্য আরো দৃঢ় হয়েছে।

কেউ আসে অন্ধকার নাড়াতে। কেউ আসে অন্ধকার তাড়াতে। শেষোক্ত কাজটি বড় কঠিন। আর সেই কঠিন কাজটি করার মহান ব্রত নিয়ে জীবন বাজী রেখে যারা পথ চলে সময়ের তারাই সাহসী সন্তান, জয়মাল্য তাদের গলায় শোভা পায়। মোহন রায়হান সেই গোত্রীয় কবি, যিনি শুধু ফুল হাতে ভালোবাসা দিতে আসেননি, নজরুলের মতো আর এক হাতে রণতূর্য নিয়ে অসুন্দরকে বিনাশ করতে এসেছেন।

মোহন রায়হানের আলোচিত কাব্যগ্রন্থ ‘সবুজ চাদরে ঢাকা রক্তাক্ত ছুরি’। খোলা চোখেই যেন পরিস্ফুট হয়, ক্ষমতালোভী মানুষেরা যারা শান্তির কথা বলে আমাদের ভালোবাসা হাতিয়ে নিতে সদা তৎপর, ভেতরে ভেতরে তাদেরই ধারাল নখ আমাদের অস্থিমজ্জা খামচে ধরতে ভয়ংকর হিংস্রতায় ছুটে আসছে।

এই নির্মম অপ্রিয় সত্যকে মোহন রায়হান তার কাব্যগ্রন্থে শুধু দ্বিধাহীন উচ্চারণ করেননি, তা প্রতিরোধের প্রত্যয় ঘোষণা করেছেন; উদাত্ত আহ্বান জানিয়েছেন এই অসুন্দরের বিরুদ্ধে প্রতিরোধ গড়তে। অভিনন্দন মোহন রায়হানকে।

Leave a Reply